সরু বাঁকা চাঁদ ও তারা প্রতীক-এর বুৎপত্তি

বিভিন্ন ধর্মে বিভিন্ন প্রতীক ব্যবহার করা হয়। যেমন খ্রিস্টান ধর্মে ‘ক্রুশ’, হিন্দু ধর্মে ‘ওম’। ইসলাম ধর্মের প্রতীকী রূপ প্রকাশে অনেক সময় একটি সরু বাঁকা চাঁদ ও তারা ব্যবহৃত হয়। সরু বাঁকা চাঁদটিকে আরবিতে বলে ‘হিলাল’ আর হিলালের পেটের ভাঁজে থাকে এক বা একাধিক তারা।

৭ম শতকের শেষের দিকে মুসলিম খলিফাদের মুদ্রাতে হিলালের সাথে পাঁচ বা ছয় মাথাওয়ালা একটি তারা ব্যবহৃত হতো। পরবর্তীতে বাইজানটাইন সভ্যতার মুদ্রাতেও এ প্রতীক দেখা যায়। তুর্কিরা বাইজানটাইন সভ্যতা দখল করে অটোম্যান সাম্রাজ্য গঠন করে। এর পরে অটোম্যান সাম্রাজ্যের পতাকাতে হিলাল ও তারার প্রতীক ব্যবহার করা হয়।

ফলে ১২ শতকের পরবর্তী কালের মুসলিম স্থাপত্য শিল্পে ব্যাপকভাবে চাঁদ-তারা প্রতীক ব্যবহার শুরু হয়। বর্তমানে তুরস্ক, পাকিস্তান, মৌরিতানিয়া, আলজেরিয়া, তিউনেসিয়া, লিবিয়ার পতাকায় চাঁদ-তারা, মালয়েশিয়ার পতাকায় চাঁদ ও চৌদ্দ মাথাওয়ালা তারা, আজারবাইজানের পতাকায় চাঁদ ও আট মাথা তারা, কমোরোস ও তুর্কমেনিস্তানের পতাকায় চাঁদ ও পাঁচটি তারা, উজবেকিস্তানের পতাকায় চাঁদ ও বারোটি তারা, মালদ্বীপ ও মুসলিম বিশ্বে রেড ক্রসের শাখা রেড ক্রিসেন্টের পতাকায় শুধু চাঁদ ব্যবহৃত হচ্ছে। মুসলিম প্রধান না হলেও সিঙ্গাপুরের পতাকায় চাঁদ ও পাঁচটি তারা আছে।