চার সম্রাটের এক বছর (৬৮-৬৯)

নেরোর মৃত্যুর পরে রোমে বিশৃঙ্খলা দেখা দেয়। এ বছরের মধ্যে একে একে তিন জন সম্রাট হয়ে রোমের সিংহাসনে বসে, কিন্তু কেউ টিকতে পারেনি। প্রথমে এলেন নিয়োগকৃত হিস্পানিয়াতে (বর্তমান স্পেন) রোমের গভর্নর গালবা। টিকলেন মাত্র সাত মাস। গালবাকে হত্যা করে ক্ষমতায় এলেন নেরোর পুরাতন রাজ সহচর- অথো। অথো ছিলো নেরোর স্ত্রী সাবিনার আগের স্বামী, সাবিনাকে বিয়ে করার জন্য যাকে নেরো লুসিতানিয়ায় (বর্তমান পর্তুগাল) পাঠিয়ে দিয়েছিলো। অথো টিকলো মাত্র তিন মাস। অথোর বিরুদ্ধে বিদ্রোহ করে জারমেনিয়ার গভর্নর ভিতেলিয়াসব্যাডরিয়াকামের যুদ্ধে অথোকে পরাজিত করে ক্ষমতায় বসে ভিতেলিয়াস। কিন্তু বিধি বাম। মাত্র আট মাস পরে এই ব্যাডরিয়াকামেই আরেক যুদ্ধে তাকে সাম্রাজচ্যুত করে রোমের পূর্বাঞ্চলের দায়িত্বে থাকা এক জেনারেল ভেসপাসিয়ান। এই ভেসপাসিয়ান রোম সাম্রাজ্যে নতুন রাজবংশের সূচনা করে।

ফ্লাভিয়ান রাজবংশ

ভেসপাসিয়ানের এ রাজবংশ ফ্লাভিয়ান রাজবংশ (৬৯-৯৬)নামে পরিচিত। ফ্লাভিয়ান রাজবংশ ভেসপাসিয়ান ও তার দুই ছেলেকে (টাইটাসডমিশন) নিয়ে মাত্র ২৭ বছর রোম শাসন করেছিলো। ভেসপাসিয়ানের পরে অল্প সময়ের জন্যে শাসন করলেও টাইটাস জনপ্রিয় শাসক ছিলো; কিন্তু ডমিশন ছিলো এক স্বৈরশাসক। তার রাজত্বকাল ‘ভয়াল শাসন’ (৮৯-৯৬) নামে পরিচিত। এর পরে রোমকদের আবার সুদিন ফিরে আসে।

পাঁচ সুশাসক

রাজ বিদ্রোহে ডমিশনকে হত্যা করা হলে, ফ্লাভিয়ান রাজবংশের রাজ সভার সদস্য নেরভা রোমক সাম্রাজ্যের হাল ধরেন। নেরভা থেকে শুরু করে পর পর পাঁচ শাসকের সময়কালকে রোম সাম্রাজ্যের ‘পাঁচ সুশাসক’ (৯৬-১৮০) বলে ধরা হয়। এরা হলো- নেরভা, ট্রেইজান, হাদ্রিয়ান, এন্তোনিয়াস পাইয়াস ও মার্কাস অরেলিয়াস।  মার্কাস অরেলিয়াসের রাজত্বকাল শেষ হয় ১৮০ সালে। সেই সাথে শেষ হয় অগাস্টাসের সময়ে শুরু হওয়া ‘প্যাক্স রোমানা’ বা রোমক শান্তির সময়কাল। পাঁচ সুশাসকের সাথে শেষ সম্রাট মার্কাস অরেলিয়াসের পুত্র কমোডাসের শাসনকালের শেষ সময় (১৯২) পর্যন্ত রোমক রাজবংশ নেরভা-এন্তোনাইন রাজবংশ (৯৬-১৯২) নামে পরিচিত।

নেরভার সোয়া এক বছরের শাসনের পরে রোমক সম্রাট হয় তার পালিত পুত্র ট্রেইজান। পিতা পুত্র দুই জনেই রোম সাম্রাজ্যের প্রশাসনিক সংস্কার, ইমারত নির্মাত, রাস্তাঘাট পুনসংস্কার ও রাজ্য বিস্তার অব্যাহত রাখে। তাদের একটি উল্লেখযোগ্য স্থাপত্য আজও মানুষকে বিমোহিত করে। এটি হলো রোমের বিখ্যাত উন্মুক্ত নাট্যমঞ্চ কলোসিয়াম। প্রায় দশ বছর (৭০-৮০) ধরে এটি নির্মাণ করা হয়। ১৯ বছর শাসন করে ট্রেইজান মারা গেলে তার পালিত পুত্র হাদ্রিয়ান রোমক সম্রাট হয়।

হাদ্রিয়ানের দেয়াল এনতোনাইনের দেয়াল

বৃটিশ দ্বীপপুঞ্জে রোমক আধিপত্য বিস্তারে করলেও কেল্টিক জনগোষ্ঠী পিক্টসদের বিরোধীতার মুখে রোমানরা উত্তরে খুব বেশী দূর অগ্রসর হতে পারেনি। পিক্টসদের সাথে রোমানদের ছোটখাটো খুঁনসুঁটি লেগেই থাকতো। স্কটিশ মাটিতে রোমানদের সাথে পিক্টসদের প্রথম বড়সড় যুদ্ধের নাম মনস গ্রাউপিয়াসের যুদ্ধ (Battle of Mons Graupius)। ৮৩-৮৪ সালে এ যুদ্ধে রোমান গর্ভনর এগ্রিকোলা দশ হাজার পিক্টসকে হত্যা করেছিলো বলে অনুমান করা হয়। এর পরে রোমানরা পিক্টসদের সাথে আর কখনো সুবিধা করতে পারেনি। তাই পিক্টসদেরকে দূরে সরিয়ে রাখার জন্য রোমানরা উত্তর ও দক্ষিণের মাঝে দুটি দেয়াল গড়ে তোলে। এদের একটি নাম হাদ্রিয়ানের দেয়াল (১২২) এবং অপরটি এনতোনাইনের দেয়াল (১৪২)। পাঁচ সুশাসকের চতুর্থ জন এন্তোনাইনের শাসনামলে তৈরি হয় এনতোনাইনের দেয়াল। এ দেয়াল ছিল হাদ্রিয়ানের দেয়ালের আরো উত্তরে। তবে এ দেয়াল বরাবর রোমকরা তাদের সাম্রাজ্যের সীমারেখা ধরে রাখতে পারেনি। পরে শুধু হাদ্রিয়ানের দেয়াল পর্যন্ত রোমানদের আধিপত্য টিকে ছিল। 

বৃটেনে রোমক দেয়াল