গ্রিক দেব-দেবীদের জন্ম ও বংশপরিচয়ঃ অলিম্পিয়ান দেব-দেবীগণ

গ্রিক পুরাণের সহজপাঠে পূর্বে আরো দুটি অধ্যায় রয়েছে। প্রথমটিতে গ্রিক পুরাণের আদিম দেব-দেবীগণ এবং দ্বিতীয়টিতে তিতান দেব-দেবীগণের পরিচয় নিয়ে আলোচনা করা হয়েছে। আজকের এই শেষ পর্বে গ্রিক পুরাণের তৃতীয় প্রজন্ম তথা অলিম্পিয়ান দেব-দেবীদের পরিচয় তুলে ধরা হলো।

গ) গ্রিক অলিম্পিয়ান দেব-দেবীগণ

গ্রিক পুরাণের দেব-দেবীদের দ্বিতীয় ভাগে বলা হয়েছে, ক্রোনাস ও রেয়া পরিবারের ছয় সন্তান। এরা হলো তিন পুরুষ- হেডিস, পোসাইডন ও জিউস; এবং তিন মহিলা দেমেতের, হেরা ও হেস্টিয়া। মূলত এদের মাধ্যমেই অলিম্পিয়ান দেব-দেবীগণের কুণ্ডলী গড়ে উঠেছে।

১) হেডিস ও পার্সিফোনি

গ্রিক পুরাণে তারতারাস হলো নরক, আর হেডিস হলো পাতালপুরী (সম্ভবত, নরকের উপরিভাগ)। এই পাতালপুরীর প্রধান দেবতার নাম হেডিস। তার স্ত্রী ছিলো ভাই/বোনের মেয়ে (জিউস ও দেমেতের কন্যা) পার্সিফোনি

২) পোসাইডন- থেসেউস, পেগাসাস

পোসাইডন (রোমান নাম নেপচুন) সমুদ্র, ঝড় ও ভূমিকম্পের দেবতা। সমুদ্র দেবতা হিসেবে পোসাইডন তৃতীয়। প্রথম প্রজন্মে পন্তাস, দ্বিতীয় প্রজন্মে অশিয়ানোস সমুদ্র দেবতা ছিলো। আইথ্রার (Aethra) গর্ভে এথেন্সের প্রতিষ্ঠাতা রাজা আইগেউস (Aegeus) বা পোসাইডনের ঔরসে জন্ম নেয় মহান এক বীর থেসেউস

থেসেউসের প্রথম স্ত্রীর নাম হিপ্পোলিতা। সে ছিল এশিয়া মাইনর বা আনাতোলিয়া (বর্তমান তুরস্ক অঞ্চল) অঞ্চলে বসবাসরত আমাজন জাতির রাণী। তাদের সন্তানের নাম হিপ্পোলাইতাস।  পরে থেসেউস ক্রেতের (Crete) রাজা মিনস (জিউস ও ইউরোপার জ্যেষ্ঠ পুত্র, Minos) ও জলপরী (ওশেনিদ) পাসিফাইয়ের কন্যা ফাইদ্রাকে (Phaedra) বিয়ে করে। ফাইদ্রা ও থেসেউসের আকামাস (Acamas) ও দেমোফোন (Demophon) নামে দুইটি পুত্র ছিল। আফ্রোদাইতির অভিশাপে হিপ্পোলাইতাস সৎ মা ফাইদ্রার  প্রেমে পড়ে ছিলো। পাইরিথস (Pirithous) নামে থেসেউসের এক বন্ধুও ছিল।

থেসেউসের ছয়টি বীরত্বের ঘটনা ‘থেসেউসের ছয় শ্রম’ নামে খ্যাত। সে ‘ক্রোমাইওনিয়ান সাউ’ নামের বিশাল শূকর, ‘ম্যারাথনিয়ান বুল’ নামের বৃহৎ এক ষাড় ও মিনোতারকে হত্যা করে। মিনোতারের দেহের নিম্নাঙ্গ মানুষের ও উপরের অংশ ষাড়ের মতো ছিল। এটা থাকতো ল্যাবারিন্থ নামক একটি স্থানে। এ স্থানটি ছিল গোলকধাঁধাঁর মতো। এতে মানুষ একবার প্রবেশ করলে মানুষ দিক ভ্রান্ত হয়ে যেত। এ জন্য ইংরেজিতে গোলকধাঁধাঁময় স্থানকে ল্যাবারিন্থ (labyrinth) বলে।

থিসিউস যখন মিনোটারকে হত্যার উদ্দেশ্যে গোলকধাঁধাঁয় গমনের জন্য মনস্থির করে, তখন সে সেখান থেকে বেরিয়ে আসার উপায় নিয়ে ভাবতে থাকে। সে সময় থেসেউসকে শ্যালিকা আরিয়াদনি একটি সুতার গুটি ধরিয়ে দেয়। গুটির এক মাথা বাইরে রেখে গুটিটি নিয়ে থিসিউস গোলকধাঁধাঁয় প্রবেশ করে। তারপরে সে সুতা ছাড়তে ছাড়তে ভিতরে ঢুকে যায়। মিনোটারকে হত্যা করে পুনরায় সে ঐ সুতা ধরে বেরিয়ে এসেছিল। সুতার ঐ গুটিকে গ্রিক ভাষায় বলতো ক্লু (clew)। তারপরে কালক্রমে clew হয়ে গেল clue।

পোসাইডনের সন্তানদের মধ্যে মেডুসার (মেডুসা সম্পর্কে জানতে ১ম পর্ব পড়ুন) গর্ভে জন্ম নেয়া পেগাসাসক্রাইসেওর উল্লেখযোগ্য। গ্রিক বীর পার্সিউস যখন মেডুসার মাথা কেটে নেয়, তখন এদের জন্ম হয়েছিল। পোসাইডনের অন্যান্য সন্তানগণের পরিচয় জানতে এখানে ক্লিক করুন।

৩) হেস্তিয়া

গ্রিক পুরাণে পারিবারিক ও গৃহস্থালীর সুখশান্তি দেবী হেস্তিয়া। রোমান পুরাণে হেস্তিয়ার সমতূল্য দেবীর নাম ভেস্তা। সে চিরকুমারী ছিলো।